Google Admob থেকে আয় করার উপায়

আমাদের নানা প্রয়োজনের স্বার্থে আমরা প্রতিদিন নানা ধরনের এপ ইনস্টল করে থাকি । অনেকেই লক্ষ্য করলে দেখব এই এপ গুলো ব্যবহারের সময় এপ এর মধ্যে নানা নানা ধরণের বিজ্ঞাপন আসে। কখনো কি আমরা ভেবে দেখেছি কেন আসে এ সকল বিজ্ঞাপন? কোথা থেকেই বা আসে? এসব বিজ্ঞাপনের পিছনে লাভ কি? এ নিয়ে বিস্তারিত আজকে জানাব আপনাদের। তার জন্য সম্পূর্ণ পোস্টটি শেষ পর্যন্ত পড়ে ফেলুন । 

যদি আপনার মনে এমন প্রশ্ন থাকে কেন এপ এর মধ্যে বিজ্ঞাপন দেওয়া হয় তাহলে তার সোজা উত্তর হলো এপ হতে আয় করার জন্য এপ এর মালিক এসব এড এপের মধ্যে যুক্ত করেছে।  যদি প্রশ্ন থাকে তারা কোথা থেকে এসব এড পাই তাহলে তার উত্তর হলো বেশিরভাগ এডই গুগল এডমোব থেকে নেওয়া কিছু ক্ষেত্রে অন্য কোম্পানির এডও ব্যবহার করে।

Google Admob কি?

গুগলের একটি অঙ্গসংগঠন হলো google admob । Omar Hamoui নামের একজন ব্যাক্তি ১০ই এপ্রিল ২০০৬ সালে এটি প্রতিষ্ঠিত করেন । মূলত এটি গুগোল এর একটি এড প্রোভাইডার প্রতিষ্ঠান। যার কাজ হলো বিভিন্ন মোবাইল এপ এর জন্য বিজ্ঞাপন প্রদান করা ৷ সবাই আমরা গুগল এডসেন্স চিনি, এটি শুধু মাত্র ওয়েবসাইটের এবং ইউটিউব ভিডিও এর জন্য বিজ্ঞাপন প্রদান করে থাকে৷ অন্যদিকে Google Admob শুধু মাত্র মোবাইল এপ্লিকেশন এর জন্যই বিজ্ঞাপন প্রদান করে থাকে। 

যাদের কোন নিজস্ব এপ্লিকেশন আছে এবং যেটি গুগল প্লে স্টোরে আপলোড করা হয়েছে তারাই শুধুমাত্র Google Admob থেকে ইনকাম করতে পারবে। এপ্লিকেশন এর মালিক যদি Google Admob   এপ্লিকেশন এর সাথে সংযুক্ত করে দেয় তখন এপ এর মধ্যে নানা রকমের ব্যনার এড এবং ভিডিও এড শো করবে। যখন কোন ইউজার এপটি ইনস্টল করবে এবং ব্যবহার করবে তখন সে এসব এড দেখবে এবং এপ এর মালিক প্রতিটি এডের ইমপ্রেশন অথবা ক্লিক এর বিনিময়ে নির্দিষ্ট কিছু টাকা ইনকাম করবে। এটিই হলো মূলত Google Admob এর কাজ। বিভিন্ন কোম্পানিরা  তাদের ব্র্যান্ড প্রমোশনের জন্য গুগলে বিজ্ঞাপন দিয়ে থাকে,  admob মূলত সেসব বিজ্ঞাপনই এপের মধ্যে প্লেস করে ইউজারদের দেখায় । মজার বিষয় হলো Google Admob এর  বিজ্ঞাপন গুলো সবই মোবাইল ফ্রেন্ডলি হয়।যদি  সহজ ভাবে বলি তাহলে Google Admob হলো একটি প্ল্যাটফর্ম যেখানে এপস পাবলিশাররা তাদের এপকে মনিটাইজ করাতে পারবেন। এখন হয়ত বুঝতে পেরেছেন গুগল এডমোব(Google admob) কি। 

এডসেন্স এবং এডমোবের মধ্যে পার্থক্য কি?

গুগোল এডসেন্স এবং এডমোব দুটিই গুগোল এর অঙ্গ প্রতিষ্ঠান। এবং এই দুটি কোম্পানিই গুগোলের এড প্রোভাইডার এটাও সত্য। তারপরও কেন এডসেন্স এবং এডমোব কে ভিন্ন বলা হয়? আসলে এরা ভিন্ন নয় কিন্তু এদের কাজের ধরণে ভিন্নতা আছে। চলুন এটি বিস্তারিত জেনে নিই।

  • এডসেন্স

আপনি যখন কোন ইউটিউব ভিডিওতে অথবা ব্লগ ওয়েবসাইটে গুগোলের এড বসিয়ে মনিটাইজ করবেন,  তখন আপনাকে খুলতে হবে এডসেন্স একাউন্ট ।এই এডসেন্সই ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলের জন্য এড প্রদান করবে। আর সেক্ষেত্রে আপনার পেমেন্টাও আপনি এডসেন্স থেকেই পাবেন।

  • এডমোব

 আপনার যখন কোন এপ থাকে এবং আপনি এটাকে গুগল এডস দ্বারা মনিটাইজ করতে চান সেক্ষেত্রে আপনাকে গুগল এডমোব একাউন্ট খুলতে হবে। এডমোব থেকেই প্রোভাইড করা হবে আপনার এপের জন্য এডস । এবং আপনার পেমেন্টের যাবতীয় বিষয় গুলোও এডমোবে করতে হবে।

সুতরাং বুঝতেই পারছেন  এডসেন্স এবং এডমোবের মধ্যে মূল পার্থক্য কোথায়।  আপনার একটি ওয়েবসাইট অথবা ইউটিউব চ্যানেল থাকলে এডসেন্স এর মাধ্যমে আয় করতে পারবেন আর এডমোব এর মাধ্যমে আয় করতে হলে আপনার দরকার হবে একটি মোবাইল এপ্লিকেশন বা এপ।

আশা করছি আপনি এডমোব এবং এডসেন্স এর মধ্যে পার্থক্য বুঝতে পেরেছেন। এখন হয়ত প্রশ্ন আসতে পারে গুগল কেন আমাদেরকে তার এই সব অঙ্গ সংগঠনের মাধ্যমে টাকা দিচ্ছে? 

কেন গুগল আমাদের টাকা দিবে?

পৃথিবীতে সব থেকে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত একটি সার্চ ইঞ্জিন হলো গুগল। গুগল এর যেই পরিমাণ ইউজার রয়েছে তা সারা বিশ্বে অন্য কোন কোম্পানির নেই। গুগল এই বিশাল সংখ্যক ইউজার থেকে বিজ্ঞাপন দেখিয়ে আয় করে থাকে । অর্থাৎ অনেক কোম্পানি গুগলকে টাকা দিয়ে থাকে তাদের বিজ্ঞাপন প্রচার করার জন্য। গুগল তাদের ঐ বিজ্ঞাপন গুলোকে বিভিন্ন ওয়েবসাইট,  ইউটিউব ভিডিও, এপের মধ্যে দেখায়। তারপর গুগলের আয় কৃত অর্থের একটি নির্দিষ্ট অংশ তার পাবলিশারদের সাথে ভাগাভাগি করে থাকে। মূলত এভাবেই গুগোল নিজে আয় করে এবং আমদের আয় করার সুযোগ দিয়ে থাকে। 

বুঝতেই পারছেন আশা করি গুগল আমাদের এমনি এমনি টাকা দিচ্ছে না। আমাদের কন্টেন্ট  অথবা এপে বিজ্ঞাপন বসিয়ে গুগলননিজে যে  টাকা আয় করছে আমাদের সেই টাকার একটি অংশ রেভিনিউ হিসেবে দিচ্ছে । এবার জেনে আসি কিভাবে আয় করবেন গুগল এডমোব থেকে। 

গুগল এডমোব থেকে আয় 

গুগল এডমোব কি তা তো বুঝলেন এখন প্রশ্ন হলো কিভাবে গুগল এডমোব থেকে আয় করা যায়। নিচে স্টেপ বাই স্টেপ আলোচনা করা হয়েছে কিভাবে গুগল এডমোব থেকে আয় করবেন সেটি নিয়ে:- 

১) যদি গুগল এডমোব থেকে আপনি ইনকাম করতে চান তাহলে প্রথমে আপনার লাগবে একটি মোবাইল এপ্লিকেশন। যেখানে আপনি এডমোব এর এড বসিয়ে ইনকাম করবেন। 

২) একটি মোবাইল এপ অথবা এপ্লিকেশন তৈরীর জন্য একজন এপ ডেভলপার ঠিা করতে হবে আপনাকে। যে আপনার আইডিয়া অনুযায়ী আপনাকে একটি এপ তৈরি করে দিবে। কিন্তু যদি আপনার নিজের উপযুক্ত ধারনা থাকে এপ তৈরি নিয়ে তাহলে নিজেই তৈরি করতে পারেন নিজের জন্য একটি এপ । 

৩)  এপ তৈরির পর আপনার কাজ হলো এপের মধ্যে বিজ্ঞাপন দেখানো। আর সেটির জন্য আপনাকে একটি ফ্রী একাউন্ট খুলতে হবে গুগল এডমোবে আপনার নিজের জিমেইলে দিয়ে ।

৪) একাউন্ট তৈরির পর আপনি একাউন্টে লগ ইন করতে হবে৷ তারপর একটি ড্যাসবোর্ড দেখবেন যেখানের বাম দিক দিয়ে “Apps” লিখা একটি বাটন আছে সেখানে ক্লিক করবেন। এরপর “Add your first app” অপশনে ক্লিক করবেন। এভাবেই আপনার এপটি Google Admob-এ সাবমিট করবেন।

৫)  হয়ে গেল আপনার এপ সাবমিট দেওয়া। এবার কাজ হলো এড বসানো। “create ad unit ” অপশনটিতে ক্লিক করার পর আপনি অনেক রকমের এড ইউনিট দেখতে পাবেন যেমন:- video ad, banner ad ইত্যাদি। আপনি আপনার সুবিধা মতো এড তৈরি করে নিবেন।  এরপর প্রতিটি এড ইউনিট এর জন্য আপনাকে ভিন্ন ভিন্ন কিছু কোড দিবে। আপনার এপের ঐসব জায়গায় কোড গুলো বসাবেন যেখানে আপনি এড শো করাতে চান। 

৬) উপরোক্ত স্টেপ গুলো ফলো করার পরেই আগে এপের মধ্যে বিজ্ঞাপন সো হতো কিন্তু এখন এপটি গুগল প্লে স্টোরে আপলোড না দেওয়া পর্যন্ত বিজ্ঞাপন দেখায় না। তাই বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল প্লে স্টোরে এপটি আপলোড দিতে হবে আপনার এপটি।

৭) তারপর প্লে স্টোর কেউ থেকে যদি আপনার এপটি ইনস্টল করে তাহলে সেই এপ এর মধ্যেই Google admob এর বিজ্ঞাপন শো হবে। 

৮) এড গুলোতে প্রতি ক্লিক এবং ইমপ্রেশন এর জন্য আপনার গুগল এডমোব একাউন্টে নির্দিষ্ট টাকা জমা হবে। যদি আপনার একাউন্টে ১০০ ডলার জমা হয় তবে আপনি সরাসরি ব্যাংকের মাধ্যমেই টাকা তুলে নিতে পারবেন।

যত বেশি ডাউনলোড হবে আপনার এপটি আপনার ইনকাম এর পরিমাণ তত বেশি হবে ।তাই যদি গুগল এডমোব থেকে আয় করতে চান আপনার এপটি প্রথমে ভালো ভাবে মার্কেটিং করতে হবে।

শেষ কথা:- 

আসা করি আজকের এই পোস্টে আপনাদের বুঝাতে পেরেছি গুগল এডমোব এর ব্যাপারে। কিভাবে এপের মধ্যে এডমোবের এড বসিয়ে ইনকাম করতে হয় এ ব্যপারে বিস্তারিত আলোচনা করেছি। যদি একটুও উপকৃত হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটটি ঘুরে আসবেন। ধন্যবাদ। 

 

Leave a Comment